নিয়ত দেখি ছোটাছুটি চারিদিকে
     সবাই খেলে জীবন খেলা;
আটকে গেছি এই সে পথের বাঁকে
     মিছেই আমার সারাবেলা।


হাত বাড়াই দূরে ঐ আকাশ পানে
     কুড়িয়ে নিতে সুখটাকে;
দূরে ঐ নীলিমায় লক্ষ তারার সনে
     সেথায় নাকি সুখ থাকে।


অচেনা সে ভাবনাগুলো বাঁধে বাসা
     হৃদয়েরই অথৈ গভীরে;
বাস্তবতা নেই শুধুই স্বপ্নে ভাসা
     ডুবে যাই বেদনার ভারে।


ভাবি মন প্রাণ খুলেই গাই গান
     বারে বারে মনে শঙ্কা জাগে;
নেই যে কথামালা কি ভাবে সুরতান
     কোন বা সে সঙ্গীত রাগে?


একলা বসে বিষন্নতায় আছি ডুবে
     কি যে করি এ আঁধার রাতে?
ছোটাছুটি অহর্নিশি কেনই তবে
     সাঙ্গ হবে সবি হার জিতে।