কেন এমন হয়
বৈশাখী ঝড়ে প্রকৃতির এ ভাঙ্গচুর
দীনের তাড়নায় মানুষ ভাবাতুর
গন্তব্যে না পৌঁছতেই কারো, সন্ধ্যা হয়।


         কেন এমন হয়
সুদূর আকাশে ঐ গভীর নীলিমায়
অভ্রের কি ছোটাছুটি যেন কত ভয়
যদিও নক্ষত্ররাজি দেখি হাস্যময়।


         কেন এমন হয়
বিষণ্ণ বিকেলে সুবাসিত পুষ্প বাগে
ভ্রমরের নেই ভিড় কি দুঃখ আবেগে
চারিদিক থমথমে, ফুল চিন্তাময়।


         কেন এমন হয়
মানুষের জীবনে শুধুই হাহাকার
কারো ভাগ্যে জোটে না এক মুঠো খাবার
নিঃসঙ্গ বিকলাঙ্গ সদা গোধূলিময়।


         কেন এমন হয়
গ্রামে ও গঞ্জে শহরে বন্দরে সর্বত্র
রক্ত খুন ধ্বংস এক বীভৎস চিত্র
দাবানল কালো ধোঁয়া এ আকাশময়।