স্বর্গ নরকের অর্থ,কি বুঝবে ওরা
মাত্র ভূমিষ্ঠ হলো এ পৃথিবীর বুকে;
উচ্ছ্বাস আনন্দে কাটে,ধরা যেন সরা
বাস্তব দেখেনি,ধরে আছে বাবা মাকে।


দরিদ্রতার বলি আজ এ ছোট্ট কুঁড়ি
ক্ষুধার থাবায় জীবন ক্ষত বিক্ষত;
বই খাতা ফেলে নেয় হাতে শ্রম ঝুড়ি
রাতদিন সে পোহায় অবহেলা শত।


উল্লাস আর আনন্দ ফুর্তির এ ক্ষণ
কামড়ে ছিঁড়ে ফেলেছে এক কালো ছায়া;
তিলে তিলে তাই হচ্ছে যে রক্ত ক্ষরণ
পেল শুধু যন্ত্রণা নয় কারও মায়া।


জীবনে পেল ওরা শুধুই প্রবঞ্চনা
যেন নরকে রলো এ কোমল  শৈশব;
গঞ্জনা ও দুর্গতি মাখা জীবনখানা
শ্রমেই থেমে গেছে শিশুর কলরব।


             রচনা: ২০১১