কতটুকুই বা পারে মানুষ
তবুও মাটি আঁকড়ে পড়ে থাকে;
কুঠার আঘাত সহেও, এই বুকে
সাধ্য কার, ত্যাগে দীর্ঘশ্বাসটাকে ?


    কতটুকুই বা পারে মানুষ
পাতাল মুখটা যদি যায় খুলে;
সাধ্য নেই, দুধারে হাত না মেলে
যেতেই হয় এ ঘরবাড়ি ফেলে।


    কতটুকুই বা পারে মানুষ
নেই সাধ্য, থাকে এক দন্ড ঘরে;
শ্মশানে না হয় কবরে দেয় ছুঁড়ে
শূন্যতা চারিদিকে, ডাকবে কারে !


    কতটুকুই বা পারে মানুষ
দম্ভে গর্বে থাকে না কারও হুঁশ;
যত খায়, ততই ক্ষুধার্ত বেঁহুশ
নিজেকেই ভাবে স্বচ্ছ নেই দোষ।


            রচনা:২০১২