অনুভব,ভাবনা ছিল না মনে
   আছে পাশে বৃক্ষলতা পশু পাখি;  
মানুষের হাহাকার সে গোপনে
   দৃষ্টির আড়ালে কত ভেজা আঁখি।


কপোত কপোতীর সে কানাকানি
   শুনিনি,দেখিনি পল্লবের দোলা;
কখনো কৃষাণের ক্লান্ত মুখখানি
   দেখিনি প্রকৃতি,বসন্ত পুষ্পঢালা।


আপন ভেবেও দেখেনি ওদের
   গরু ছাগল হাঁস মুরগী পাশে;
আমাতেই অপলক দৃষ্টি তাদের
   থাকে আমার দৃষ্টি হাসির আশে।


ঐ তো পাশেই শস্য শ্যামল মাঠ
   আমার ছোঁয়ায় হয় উল্লসিত;
বুঝিনি আগে,করিনি সে মন পাঠ
   তাই তো বাতাসে নৃত্যে পুলকিত।