এক
   যারা নিঃস্ব,বাঁচার ধ্যানে
       থাকে সদাই মগ্ন;
   একটু সুখ আলোর জন্যে
       খুঁজে যে তন্ন তন্ন।


              দুই
এ পৃথিবীতে আজকাল যেন
       পাপ আর পাপ:
সবার প্রশ্ন,এত দুঃখ কেন?
       এ পাপের তাপ।


              তিন
পাথরের এই শহরে নগরে
শুধু আতঙ্ক আর যে দীর্ঘশ্বাস;
নেই জীবন এই ইট পাথরে
করে যে সদাই ব্যঙ্গ উপহাস।


              চার
  এই ধরায় কে না ভাবে
       ভাতের কথা;
  এমন কারা এখানে তবে
       নেই যে ব্যথা।


              পাঁচ
ভূমিষ্ঠকালে ছিলাম কি পাপী
এখন এত পাপ কোথা থেকে ?
পথ চলতে রিপু দিয়েছে ফাঁকি
রেখে পাপ,দিয়েছে পুণ্য ফেকে।