পকেট হাতড়িয়ে পেলাম চকলেট
    দিলেম গুজে কোমল হাতে;
পরনে শুধু ছেঁড়া ময়লা হাফপেন্ট
    কাঁপছে শিশুটি অতি শীতে।


বাড়ির পাশে ঐ নীম গাছটির নীচে
    আজকাল প্রায় দেখি ওকে;
ধুলোতে মাথার চুল সাদা হয়ে আছে
    কত স্বপ্নও লুকিয়ে চোখে।


কোথায় আস্তানা তবে কিছুই জানি না
    সে বাবা মা কোথায় বা তার;
হয়ত নীড় এই খোলা আকাশখানা
    হই প্রশ্নবিদ্ধ বার বার।


রোজ সকালে দেখি ওকে ওখানে বসে
    জিজ্ঞাসি,কই থাকিস রাতে ?
স্বপ্ন জমে আছে নীল চোখে শুধু হাসে
    হয়েছে নির্বাক কষাঘাতে।


যেই দিলেম এক খন্ড বস্ত্র পুরানা  
    শুষ্ক আঁখি ফেটে এলো জল;
লুটিয়ে পড়ে পায়ে খুশীতে আটখানা
    ভাবি এই নিয়তির ছল !