কবিতা সে অবিকল মানুষের মতো
       কথা বলে, কাঁদে হাসে
       থাকে কাছাকাছি পাশে
করে অভিমান তোমার আমার মতো।


যখন কেউ জগতে হয় আশাহত
       এ অন্তরখানি জ্বলে
       কবিতাও ছন্দ তালে
ভেঙ্গে হয় চুরমার বড়ই ব্যথিত।


যখন দেখি রাজপথে মিছিল শত
       মানুষের বজ্রকন্ঠ
       এও বলে ‘জাগো উঠ’
বলে, ‘অধিকার আদায়ে হবো না নত’।


আছে কবিতার চোখ, হয় অশ্রুসিক্ত
       কত উপোস কৈ খাবার
       কারো শুধু সুখ পাহাড়
জানায় মমতা যেন বিবেক শাসিত।

অবহেলিত, কবিতা কৈ হয় পঠিত
       শুনি কখনো তাই বিলাপ
       কেউ বলে বেহুদা প্রলাপ
কেঁদে উঠে, যেন হয় ও ক্ষত বিক্ষত।


কবিতার শব্দমাল্যে যে প্রেম সঞ্চিত
       যেন এক সে প্রেম সমুদ্র
       আবার কখনো দেখি রুদ্র
নেই ভ্রুক্ষেপ, হলো নন্দিত না পুষ্পিত।