মাগো,তোমায় দিয়েছি কত যে যন্ত্রণা
তবু কোনদিন  বিরক্তি দেখিনি মুখে;
তব মনো কষ্ট কখনো হলো না জানা
সদা হাসির ঝলক লেগে আছে চোখে।


মনে পড়ে,পেয়েছি কভু কোথাও ব্যথা
কোথায় কাঁদবো আমি,কেঁদেছো সে তুমি;
ভুলে যেতে কষ্ট,শুনিয়েছ গল্প কথা
বার বার হাস্যে দিয়েছো আমায় চুমি।


তিলে তিলে মাগো,করেছো আমায় বড়
দিয়েছো অক্ষর জ্ঞান,মুখে তব ভাষা;
এ বয়সেও কৈ অবসর,কর্ম কর
দিলে যে উপদেশ দিলে পথের দিশা।
ভেবেছি এলো সময়, দিই  প্রতিদান
বুজলে আঁখি, করলে তুমি অভিমান।


            চতুর্দশপদী কবিতা