যখন আমায় পাঠালে, এসে গেছি
এখানে না জানি কত সুখ ভেবেছি;
ভরা  হুলু স্থুলে, অভাব অনটনে
করিনি কল্পনা ভাবিনি কোন ক্ষণে।


জগতটা যেন সাংঘাতিক তেতো
করে খাঁ খাঁ ঠিক মরুভূমির মতো।
মন যে চায় এক্ষুনি আসি তবে ফিরে
ডেকে তো দেখো একবার প্রাণভরে;


এ সবকিছু ঝেড়েঝুড়ে, মুছে ফেলে
এসে যাব ঝড়ের বেগে এক পলে।
এখানে ভালোবাসারও অনটন
রুক্ষ যেন সবার চলন বলন।


মানুষে মানুষে শুধু যে কাটাকাটি
হিংসা ও দ্বেষে, আক্রোশে ফাটাফাটি;
অবহেলা ঘৃণা, সে অগণিত মনে
কৈ মায়া মমতা, নেই হৃদয় কোণে;


পরশ্রীকাতরতা এতই অধিক
কানে ধ্বনিত সদা মানুষের চিক;
ডেকে তো দেখো একবার প্রাণ ভরে
কত বেগে তোমার কাছে আসি ফিরে।