নেলসন ম্যান্ডেলা কিংবদন্তী অনন্য
বর্ণবাদের ঘূর্ণাবর্তে ঐ শেতাঙ্গরা
চেয়েছিল মুছে দিতে এ মানব ধারা
গর্জে উঠে তখনই তার বজ্রকন্ঠ।


নাশকতা অভিযোগে হয় কারাবাসী
সাতাইশটি বসন্ত তার গেল ঝরে
মুক্তি মেলে বিশ্বসভায় আসন করে
আবার পৃথিবী জুড়ে,আলো উঠে হাসি।


করে প্রতিষ্ঠা,বহুবর্ণের গণতন্ত্র
হলে ধরায় মানুষের প্রাণের নেতা
চিন্তা যার নব পৃথিবী সৃষ্টির কথা
কেমনে পাবে নব প্রজন্ম,সুখমন্ত্র।


দক্ষিণ আফ্রিকার  এ পুরোধা ব্যক্তিত্ব
মানুষের দারিদ্র মোচনে ছিল অনড়
মানুষের তরে তার প্রতিটি প্রহর
বর্ণ বৈষম্য বিরোধে  হয় নি সে নত।


বিশ্বব্যাপী নেমে এলো আজ শোক  ছায়া
গেলে এ দুনিয়া ছাড়ি,ঐক্যের পূজারী
করে নির্মূলঐ সে শ্বেতাঙ্গ অত্যাচারী
বদলে গেলে মানুষ,এ পৃথিবী কায়া।  


         ডিসেম্বর ৬,২০১৩