শেষে শুধু ছাই সব কিছু জ্বলে পুড়ে
থাকে না তফাৎ মানুষ আর বস্তুতে;
ভেসে বেড়ায় হৃদয় চিক ঐ ইথারে
মিশে রয় দুঃখ আর যন্ত্রণা তাতে।
বাহির থেকে কেউ বুঝে না সে আগুন
কেউ করে না অনুভব, রয় অদৃশ্য;
আর বেড়ে হয় যখন তা বহুগুণ
মানুষ হয় এত উন্মাদ, অবিশ্বাস্য।


হৃদয়ের সে ব্যথা কেউ চায় না বুঝতে
মনে তাই জন্মে অব্যক্ত শত ক্ষোভ;
মানুষ আত্ম হননে যায় তাই মেতে
কেটে যায় সম্মোহন, জীবনের লোভ।
ভাবে, গোল্লায় যাক পৃথিবী, যাক পুড়ে
আছে সে প্রশান্তি শুধু ঐ সমাধি ঘরে।


           চতুর্দশপদী কবিতা