কত মিছিল কত বোমা কত ধোঁয়া
     কত শ্লোগান, কত ভাঙ্গচুর
     কত চিৎকার, কত যে শোর
কত আক্রোশ, ধাওয়া, পাল্টা ধাওয়া।


কত রক্তপাত, হচ্ছে আপন হারা
     ঘুচেনি তবু কারও অভাব
     পাল্টেনি কারো হিংস্র স্বভাব
কি অধিকার পেল তারা, ভয় ছাড়া ?


অধিকারই বা মানুষের কয়টা
     ভাত, বস্ত্র, কুঁড়েঘর একটা
     জীবন তাও বড্ড সাদামাটা
শিক্ষা, নয় ভিক্ষা, কড়ি গতর খাটা।


গাড়ি, সুরম্য বাড়ি চায়নি মানুষ
     অধিকার একটু প্রশ্বাসের
     নিরাপত্তা তাদের জীবনের
এতটুকু জুটে না, হায় আফসোস।


         ডিসেম্বর ১০,২০১৩