গোধূলি বেলায় এ অগ্রজ
    নেই যে কিছুই, রিক্ত হস্ত;
বিরামহীন এ পথ প্রান্তে,
    তাই তো তারা ফিরতে ব্যস্ত।


যান্ত্রিকতার এই যুগে
    তারা যেন অচল পয়সা;
চোখে মুখে তাই দৃশ্যমান  
    শুধু মৌনতা, শুধু কুয়াশা।

স্বাধীনতা, ঝলমলে দিন
    জীবনের এই ঝলকানি;
এতো অগ্রজ, তাদের দেয়া
    দিয়ে গেছে সয়ে জ্বালা গ্লানি;


জানি না আজ কিসের লোভে
    এ প্রজন্ম ভাবছে কি মনে ?
আধুনিকতার সে ঐ ঢঙে
    ঠেলছে অনিশ্চিত জীবনে।


সারা জনম মমতা ঢেলে
    যারা করলে এত সংগ্রাম;
ভাবনা ক্লান্তিতে ছিলো ডুবে
    মননে চিন্তনে অবিরাম;


তৈরী করে তব যাত্রা পথ
    মনিমানিক্য ভরা ছন্দময়;
আজ তবে, একি প্রাপ্তি দেখি
    বৃদ্ধাশ্রমে তাদের আশ্রয়।


কিছুই চায়নি এ অগ্রজ
    এ অনুজ যাদের সংকল্প
সময় চাল কত নিষ্ঠুর
    হলো যে মিথ্যে এসব গল্প।