নিই বুকখানি ভরে গভীর নিশ্বাস
দাঁড়িয়ে, সাজানো সে স্মৃতিসৌধের কোণে;
তাকিয়ে দেখি বারে বারে ঐ আকাশ
অশ্রু ফেলি তাদের তরে অশান্ত মনে।


নীরবতা করি, গণ কবরের পাশে
শুনি চিৎকার যোদ্ধার, আকাশ ফাঁটা;
কত বুড়ো যোদ্ধাও ওখানে রয় বসে
খুক খুক কাশি আর বিবস্ত্র সে গাটা।


ভাঙ্গা ঐ দেয়ালে এখনো গুলীর ছিদ্র
ফিনকি দিয়ে বেরোয় এখনো ঐ রক্ত;
মুক্তিযোদ্ধা সয়ে গেছো  নির্যাতন তীব্র
করলেই তবু এই দেশখানি মুক্ত।


দিই এ দিনে তাদের শুধু পুষ্পস্তুপ
শত বক্তৃতা, মিটিং, রচিও কবিতা;
ছিটাই সুগন্ধ, জালাই আগর ধূপ
আর কিছুই কি পাবে না এ স্বাধীনতা?