এই দিনে ছিল এক অপূর্ব অর্জন
    হলো ফলপ্রসূ মুজিবের সে গর্জন।
পেলাম আমরা একখন্ড মুক্ত ভূমি
    সোনার বাংলাদেশ প্রিয় জন্মভূমি।


একাত্তরে নয়টি মাস কি নিদারুণ
    মৃত্যুর মুখোমুখি এ দেশের তরুণ
কত সে বীর, নর নারীর আত্মত্যাগ
    হারিয়েছে কত সে মা বুকের সোহাগ।


বিনিময় তার, আজ এ মুক্ত প্রশ্বাস
    বাংলার ঘরে ঘরে কত সে উচ্ছ্বাস।
যে দেশে জন্ম নিলো রবীন্দ্র নজরুল
    আজ কেন হেথা এ অন্ধকার প্রতুল !


মনে পড়ে বঙ্গবন্ধুর ঐ সে আহ্বান
    কানে বাজে বাংলা বেতারের সুরতান।
আজ যে জঞ্জাল বসেছে আসর পেতে
    প্রতি কোণে অলিতে গলিতে রাজপথে;


কবে যে পৌঁছবে একই রবি কিরণ
    ভরবে আলোয় এ জীবন মনন।


            ডিসেম্বর ১৬, ২০১৩