বীর বাঙালীরা আনলো বিজয়
    ঐ একাত্তরের এই ডিসেম্বরে;
পেলো পতাকা এ পৃথিবী বলয়  
    জনতা তাই উল্লাসে ফেটে পড়ে।

এ প্রজন্ম,দেখেনি তান্ডব প্রহর
    শুনেনি সে দিনের ঐ চিৎকার;
দেখেনি লক্ষ লাশ,রক্ত সাগর
    কেমন সে দাহ,আপন হারাবার।


দ্যাখো,আজ জাতীয় প্যারেড মাঠে
    মুক্তিযোদ্ধাদের অমূল্য ফসল;
‘লাল সবুজে’ সবার হৃদয়পটে
    অঙ্কিত,গিনেসেও পেল দখল।


সাতাইশ হাজার কিশোর তরুণ
    মনোহর মানব পতাকা রচিলে;
প্রজন্ম হয়েছে উচ্ছ্বসিত দারুণ
    সূর্য পানে তা হাসে যবে মুখ তুলে।


       ডিসেম্বর ১৬,২০১৩