কি বা পেলো তারা তার পরিনাম
     কান্নার জলে ভেসে ভেসে
     দিলো যে প্রাণ হেসে হেসে
মা’র সম্ভ্রম গেলো, হলো বদনাম।


কি নেশা ছিলো এই মাটির গন্ধে?
     ঐ দামাল ছেলেরা শত
     হলো তারা ক্ষত বিক্ষত
হলো যে দুর্বার, নেমে গেল যুদ্ধে।


এ দেশ এতই শ্যামল কোমল
     লক্ষ শহীদ ঝরায়ে রক্ত
     দেশের প্রেমে হয়ে সিক্ত
হায়েনাদের  দিয়েছিল ছোবল।


তাদের সে সবুজ স্বপ্নের দাম
     বছরের বিজয় দিনে
     আসে তা সবার স্মরণে
হলো কতটুকু তার পরিনাম ?


মাগো,পত্ পত্ করে উড়ে পতাকা
     কোথায় তবে স্বাধীনতা ?
     কেঁদে ফিরে কোটি জনতা
ভোগে ফল কেহ,জনতা যেন বোকা।


        ডিসেম্বর ১৬, ২০১৩