কাব্য চতুর্দশপদী পড়ুক সবাই
চেষ্টা করি শব্দগুলো না হোক দুর্ভেদ্য;
শব্দের কাঠিন্যে না বলুক ‘দূর ছাই’
কখনও না হোক কেহ রুষ্ট বা ক্ষুব্ধ।
সদাই হোক সুখ পাঠ্য, চেষ্টা আমার
শিশুরাও বুঝুক পড়ুক মন দিয়ে;
হোক আকর্ষিত পড়ুক তা বার বার
নয় একাকী, আরও দশজন লয়ে।


অনেক ভেবে যত্নে সাজাই এ কবিতা
যেন বুঝতে কারো না লাগে অভিধান;
কুড়াতে পারে সবার হৃদয়, মমতা
কখনো নয় অনীহা শুধু প্রেম ধ্যান।
আট আর সে ছয় মাত্রা চরণ প্রতি
অষ্টকে ভাবি ষষ্টকে রাখি পরিণতি।

         চতুর্দশপদী কবিতা