কোথায় গেল ঐ সে পাখির কলতান
    কদম্বডালে ওদের কানাকানি
    সেই যে তুমি গেলে, আর শুনিনি
শুনিনি আর কোলাহল সে সুরতান।


আঙিনার দূর্বাঘাসে আসে নি শিশির
    হিমের আবেশেও নেই ওদের
    সেই যে তুমি গেলে, স্নেহ প্রেমের
নেই খবর, থাকি সদাই যে অধীর।


বাগের ঐ পুষ্পগুলো দেখি ফ্যাকাসে
    তোমার সে স্নেহ ছোঁয়া নেই বলে
    সেই যে তুমি গেলে, কেউ তা চুলে
দেয়নি গুঁজে তোমার মত ভালোবেসে।


জোৎস্নার রূপালী আলো যেন আঁধার
    হয়ে গেছে নিস্তেজ, নেই স্নিগ্ধতা
    সেই যে তুমি গেলে, নীরবতা
ছেয়ে গেছে হৃদে, শুধু শুনি হাহাকার।