এক
  নয় অর্থ এ কোরবানির
  শুধু পেট পুরে খাওয়া;
  মনে রেখো এ যে আত্মশুদ্ধি
  পাপ সবই তা ধোওয়া।


           দুই
পূর্ণিমা রাতে বড় ভালো লাগে
     আকাশের ঐ চাঁদ;
অমাবস্যা রাতে লুকিয়ে থাকে
     যেন এ প্রেম ফাঁদ।


           তিন
আপনজনের কাছ থেকে
    যখন দুঃখ পাই;
মনে হয় কি লাভ বেঁচে
    পুড়ে হই তবে ছাই।


           চার
এ মরু প্রান্তরে ঘুরি একা একা
   লু হাওয়া সে বিরক্তিকর;
সবুজ বাংলার পাই না দেখা
   বিষাদে ভরে যায় অন্তর।


           পাঁচ
আজকাল যখন এ বাসে চলি
  হই যেন সে বাদুর ঝোলা
ভাবি এই জীবনের পথগুলি
  কেমনে তবে হবে তা চলা ?