পড়েছি এক সে গোলক ধাঁধায়
মরলে নাকি স্বর্গ পাওয়া যায়।
যাদের রয়েছে অর্থের পাহাড়
করে সদা পোলাও কোর্মা আহার;


গাড়ি বাড়ি,শান শওকতে ভরা
ওরা এখনো বেঁচে,যায় নি মারা;
ওরা এ স্বর্গ তবে,পেল কোথায়?
পড়েছি এক সে গোলক ধাঁধায়।


পুণ্য যত বেশী,রবে তত খুশী
পাবে সাজা পাপ হলে রাশি রাশি;
দেখি হেথা সে  নিষ্ঠুর গণপতি
করে অহরহ জীবনের ক্ষতি;


তবু ওরাই সুখ শান্তিতে রয়
তবে কৈ কোথা? ওদের সাজা হয়;
শুধু দেখি, দুখ গরীব তাড়ায়
পড়েছি এক সে গোলক ধাঁধায়।