কত সুন্দর ঐ প্রজাপতি
গায়ে সে কি চমক রঙিন চিত্র আঁকা;
     কোন্  সে মহান শিল্পী মোতি
তার আঁকা শিল্পে দেহ ক্যানভাস ঢাকা।


     দিয়েছে আরো জীবন ওতে
রঙিন ডানাদু’টি মেলে আকাশে উড়ে;
     দেখাদেখি ঐ সে ছবি হতে
আঁকে কত যে চিত্রকর জগৎ জুড়ে।


     অদ্ভুত সে রঙের বাহার
দাঁড়িয়ে বৃক্ষরাজি হাতে ফুলের ঢালা;
     কি আশ্চর্য শিল্পগুণ তার
জুড়ে দিয়েছে সুবাস জানে এত কলা !


     দেখাদেখি ঐ সে ছবি হতে
আঁকে তা অবিকল কাগজের পাতায়;
     পারে না কেউ চোখ ফিরাতে
কিন্তু হায় পারে না দিতে সুগন্ধ তায়।


     আসে না যে মাতাল ভ্রমর
যদিও কারুকার্যে ভরা এ শিল্পকলা;
     আঁকে কাগজে আরো নহর
শিল্পীর দেখাদেখি, নেই সে নৌকা চলা।