এক
          (কত শত দল )
কত শত দল আমাদের দেশে
যেন তা ব্যবসা বানিজ্যের বেশে
     বিক্রি করে সে অঙ্গিকার
     শুরুতে ভালো ব্যবহার
দোকান পাট বন্ধ ভোটের শেষে।


                 দুই
          (জনতার কষ্ট)
জনতার কষ্টের কবে হবে প্রতিকার
নেতারা ব্যস্ত সবাই ভাবছে যার তার
     এ তো নেতাদের চরিত্র
     ভণিতা সে পাক পবিত্র
জনতার দুয়ারে আজ ঘোরে হাহাকার।


                 তিন
         (দেশখানি আমাদের )
দেশখানি আমাদের ছবির মতন
উর্বর জমিজমা ফলে শস্য রতন
     কোটি কোটি লোকের বাস
     বারো মাসই হালচাষ
ঘরে ঘরে হাসি গান বনে কুহুতান।


                 চার
         (ঐ সে একাত্তরে )
ঐ সে একাত্তরে হয়েছি স্বাধীন মুক্ত
বিনিময়ে যার লক্ষ শহীদের রক্ত
     সয়ে কত কষ্ট জ্বালা
     পেয়েছি বিজয় মালা
পেয়েছি এদেশ যারে ভালোবাসি এত।


    লিমেরিক / ছন্দ: কক খখ ক