হেমন্তের এই কোমলতা
    বর্ণিল বসন্তের স্নিগ্ধতা
    এ শীতের শূন্যতা জড়তা
প্রকৃতির খেলা বড়ই রহস্যময়
ধরিত্রী যেন কেঁদে হয় কুয়াশাময়।


    ধরামুখ দেখায় যে ম্লান
    মাঠেও নেই আনাচ ধান
    নেই পুষ্প ভ্রমরের গান
খুঁজে পাই না আর প্রাতে রবির হাসি
কুয়াশায় অদৃশ্য গগনেও মেঘরাশি।


    শীতের এ অসহ্য তীব্রতা
    বাড়ায় সবার অস্থিরতা
    বাড়ায় দীনের নীরবতা
বৃক্ষও পত্রহীন,মাঠে নেই ফসল
কুয়াশা ধোঁয়ায় পৃথিবী হয় অচল।


    গরীবের যেন অভিশাপ
    পথশিশুরা খুঁজে উত্তাপ
    ধনীরা বুঝে না সে প্রতাপ
সব্জি,পিঠা পায়েসের চলে আয়োজন
যাত্রায় মেলায় মত্ত, আরও ভোজন।