সুখের সংজ্ঞা নেই কারো জানা এ ভবে
কেউ কেউ ভাবে এ টাকা কড়িই সব;
কেউ বলে ঐ সে দালান কোঠায় হবে
কেউ বলে সুখ তবে মেলে যদি রব।
হোটেলের অদূরে যাদের ঐ উচ্ছিষ্ট
ভাবে সুখী তারাই, এ অদ্ভুত জগতে;
গরীব যারা কৈ অন্ন সদা চিন্তাক্লিষ্ট
তবু ওরা বাঁচে পাঞ্জা লড়তে লড়তে।


তাহলে কারা সুখী, যারা সে বোবা অন্ধ
ওরা তো পায়নি  দুখী জীবনের স্বাদ;
আছে বিশাল ভান্ডার রোগে শোকে জব্দ
তবে কারা, দেয় যারা সদা দুস্থে কাঁধ ?
কোন সে বেড়াজালে এ সুখখানি বন্দী
কোথায় আছে এ সুখ কে রেখেছে বাঁধি ?


           চতুর্দশপদী কবিতা