কতকাল হলো থাকি দুখে সুখে  
    হেথা,এ যে আমাদের জন্মভূমি;
কেহ জন্মে সোনার চামচ মুখে
    জন্মে কেহ, নেই এক ফালি জমি।


কত রয় অনাহারে, অর্ধাহারে
    গুণা যায় হাড়, দেহ যে কঙ্কাল;
পার করে দিনখানি ভিক্ষা করে
    অভাব তাড়নায় থাকে মাতাল।


অভাবী মধ্যবিত্ত বড়ই লাজুক
    কারো কাছে হাত পাততে অক্ষম;
খোয়াতে মান, হয় বড় ভাবুক
    বিপদেও চুপ, পেয়েও জখম।


যার আছে, মন বড়ই কৃপণ
    আরও পেলেই যেন মহা খুশী;
প্রতিবেশীদের ভাবে না আপন
    অন্তর কঠিন, মুখে নেই হাসি।


সর্বত্র দ্বন্দ্ব ঝগড়া ও ফ্যাসাদ
    মায়া মমতা আর ভালোবাসা  কৈ
মিথ্যে ছলনায় মানুষ ওস্তাদ
    সব আঁখিতে আজ শিশির অথৈ।