এক
         ইচ্ছে হয় অন্ধ হই
মানুষের অশ্রুজল কখনো না দেখি
         তাতে আর বাঁচি কই
কান্নার শব্দ ইথারে বেড়ায় ঠিকই।


                 দুই
    দুঃখ অসহনীয় সবসময়ই
        থাকেও বেশীক্ষণ;
    সুখের আধিপত্য চিরকালই
        রয় যে অল্পক্ষণ।


                 তিন
       চায় বোধ হয় সবাই
       ভাগ্য হোক বদল;
       তবু সে দুর্ভাগ্য আসেই
       হতে হয় বিফল।


                চার
      মানুষের আশার আলো
      হামেশা যায় তলিয়ে;
      কি তার অপরাধ বলো
      নিয়ে যায় তা ছিনিয়ে।


                 পাঁচ
      বিন্দু বিন্দু জল জমে
      হয় সাগর মহাসাগর;
      সে অক্ষর জ্ঞান জমে
      হয় আবার বিদ্যাসাগর।