সাগরে যেমনটি ঢেউ জাগে নিয়ত
পাখির কলতানে ধরা হয় মধুর;
তেমনই ঢেউ নাকি সে প্রতিনিয়ত
জাগে কবির মনে যেন সঙ্গীত সুর।
ভাবে বাড়ির উদ্যান নাকি এ জগত
ভাবে সবুজ লতাপাতায় স্বপ্নে ভরা;
পুষ্পসম গন্ধে মাখা এ জীবন রথ
প্রকৃতির রূপমোহে রয় আত্মহারা।


মানুষের দুঃখে হয় যে বড়ই দুখী
উল্লাসে মন কোণে জাগে আনন্দ ঢেউ;
ভরে মন কল্পনায়, ভাবেও কত কি
কোমল মনের এমনটি আছে কেউ ?
কবিরা চিরদিন যেন অবুঝ মিছু
দৃষ্টি মমতার, ঘুরে তার পিছু পিছু।


               ছন্দ প্রকরণ:
      কখকখ,কখকখ;গঘগঘ,ঙঙ
               রচনা:২০১১