কান্না কি কেউ শুনেছ এই পৃথিবীর
    দেখেছ কি কখনো তার মুখ
    সবুজ ঘাসে আবৃত যে বুক
হৃদয় সিক্ত চোখেও জমে যে শিশির।


কে কার প্রলাপ তবে শুনে আজকাল
    বিশাল জন সমুদ্রের ভিড়ে
    শত সে যন্ত্রণা হৃদয় ঘিরে
আর্তনাদ হয় ধ্বনিত প্রতি সকাল।


নিথর এ ধরা  যেন এক  বৃক্ষ বট
    কেঁদে কেঁদেই হলো বয়স
    পায়নি  সে কারো স্নেহ পরশ
চারিদিকে লু হাওয়া, যেন মরু তট।


এ ধরণী যেন প্রকান্ড দ্বীপের মত
    যেখানে মানুষের আনাগোনা
    বয়ে বেড়ায় শত বিড়ম্বনা
দেখে দেখে তা হয়েছে নিশ্চুপ ব্যথিত।


দেখেনি, শুনেনি কভু তার কান্না কেউ
    উড়ে অভ্র যেন কালো পতাকা
    জানায় মৌনতা  দুখ বারতা
মানুষের মত কাঁদে চুপি চুপি সেও।