নারী আর পুরুষ শ্রেষ্ঠ সৃষ্টি
      এই সুন্দর পৃথিবী ‘পরে;
পশু ও পাখি যাই বলো ভাই
      মানুষই সবার উপরে।


অপূর্ব সৃষ্টি এই নারী জাতি
      শুধু কি বংশ রক্ষার তরে ?
সকল নারীর সেরা এ নারী
      দেয় যে সদা সঙ্গ তোমারে।

তার চেয়েও সেরা সেই নারী
      করে গর্ভে লালন আদরে;
সালাম ও শ্রদ্ধা জানাই মাগো
      তুমিই মা সবার উপরে।


(কবি বন্ধু শিবেন চন্দ্র দাসের কবিতা;
       লেখালিখিতে নূতন।
সকলের মতামত জানার আগ্রহী।)