এক
সন্তান সন্ততির সাময়িক বিয়োগ
    মানে না মার এই অন্তর;
চিরকালই মা’দের ঐ সে অভিযোগ
    কই থাকিস,দুষ্টু বানর!


              দুই
  পাপ আর শুধু পাপ যেখানে
     ওখানেই পাবে মধু;
  পুণ্য আর শুধু পুণ্য ওখানে
     পাবে শূন্য পাবে কদু।


              তিন
কবিদের নাকি কল্পনার জীবন
   হরিণের মত ঘুরে ফিরে;
ভাবে শহর বন্দর সবুজ বন
   খায় লতা পাতা মজা করে।


              চার
রোদ উঠলেই রয় না অভাব
   দেখাও যায় কত ছায়া;
স্বার্থের গন্ধে বদলে এ স্বভাব
   হৃদে জন্মে ভণিতা মায়া।


              পাঁচ
  কবিতায় ভরে না উদর
        ঘুচে না যে দুখ;
  কবিতার নেই সে কদর
        বিষণ্ণ সে মুখ।