কেন এই জন্ম বহুবার
কেন এত কামনা বিদ্রোহ চিৎকার ?
      শেষে তো সবি ছাই অঙ্গার
পুনশ্চ স্বপ্ন,জীবন যুদ্ধ বহুবার।


      কেন তবু মধুকর ঘুরে
বর্ণিল সে বসন্ত ফুলের প্রেমডোরে ?
      পাঁপড়ি সব যখন ঝরে
অদৃশ্য অনলে আবার হৃদয় পুড়ে।


      তেমনই বার বার দেখি
কাশবনে পল্লবের বাঁকে ঐ জোনাকি;
      হৃদয়ে জ্বালি অগ্নি ফুলকি
প্রেম দোসরকে করে কত ডাকাডাকি।


      নশ্বর জীবনে তবু আশা
অমরত্বের জন্যে মানুষের প্রত্যাশা;
      চায় আরো প্রেম ভালোবাসা
কেউ ভাবে না মহাকাল আড়ালে বসা।


      তবু সবি পৃথিবীর টানে
ফিরে আসে বারংবার মায়ার ভুবনে;
      ফেলে দীর্ঘশ্বাস ক্ষণে ক্ষণে
মৃত্যু গহ্বরও চেয়ে তৃষ্ণার্ত নয়নে।