আজ অনেকদিন পর ঢাকা শহরে
রাজপথ ধরে হাটি একা ভয় ডরে;
মিট মিট করে নীল সে আলো জ্বলছে
আমায় যেন ওরা ‘স্বাগতম’ বলছে।


বছর আগে এমনি হেটেছি এ পথে
কখনো দিনে কখনো সে গভীর রাতে।
টুকরো টুকরো কাঁচ,ধোঁয়া,তাজা রক্ত
লাঠি,বস্ত্র তা রক্তাক্ত,জুতো পরিত্যক্ত;


কেন সব ছড়িয়ে সমস্ত রাস্তা জুড়ে ?
হেথা ছিল বড় ঝলমলে মনে পড়ে।
কত যে সাজানো গোছানো দোকান পাট
মানুষের ঢল, চলতো বাজার হাট।


কোথায় তবে পালালো এই জনগণ ?
ভেঙ্গে চুরে সবই হয়েছে খান খান।
বিংশ শতাব্দীতেও বিবর্তন এমন
মঙ্গল ঐ গ্রহে তাহলে যাবে কখন ?


      ডিসেম্বর ১২,২০১৩