রুখে দাড়াও সবাই, কেন অহেতুক
দিচ্ছ সংখ্যালঘুদের নির্যাতন শোক।
  কোন অন্যায়ই তো করেনি তারা
  অনাচার করে তো ঐ শোষকেরা;
  আর এই ধর্ম নিয়ে বাড়াবাড়ি
  এতে কৈ থাকে সে ক্ষমতার সিড়ি ?
তোমরা যারা শক্তিমান, দাঁড়াও রুখে
অসহায় জনতা কত ভাসবে দুখে ?


নিরীহ এ মানুষ না পায় ভাত রুটি
করো না কেউ তাদের জানমাল মাটি;
  ভেবেছ, ছোবে ঐ স্বপ্ন সিংহাসন ?
  পাবে না কখনো জনতার মন;
  সবাই আমরা এক পরিবার
  কেন কাটাকাটি কেন সংহার ?
যদি থাকে কারো উদ্যম বুকের পাটা
শান্তিতে ভরে দাও জনতার মনটা।


এ জগতে আমরা মানুষ ভাই ভাই
মানুষই আবার এ মানুষের ঠাঁই;
  অহিংসাই তো মানুষের ধরম
  প্রেম ও ভালোবাসাই তো করম;
  দুঃখ আজ প্রাকৃতিক মানবিক
  শুন ঐ অবাক জনতার চিক;
ক্ষমতা ভাগের লড়াই নেই এখানে
এসো থাকি পাশে মানুষের প্রয়োজনে।


         জানুয়ারী ৬, ২০১৪