এ জগতে কে আমি, কেনই বা এখানে
    চলেছি হেটে যেন পথিক অবিশ্রান্ত;
এসেছি নিভৃত সে এক অজানা বনে
    তদ্রাচ্ছন্ন, কখনও গভীর ঘুমন্ত।


কত কাল গেল বিতে হলো বিবর্তন
    উত্থান পতন কত হলো যে এখানে;
রবি উদয়ে হেসে উঠলো এ ভুবন
    আবার আঁধারও এলো কোন ক্ষণে।


কত শত বৃক্ষরাজি চুপচাপ দাঁড়িয়ে
    দিলো ছায়া ফল পানি, পাইনি তা টের;
কত বোবা পশুপাখি রইলো যে চেয়ে
    থাকলো কাছাকাছি হয়ে ক্ষুধার্ত ঢের।


কোথাও কন্টক বৃক্ষ, কত ক্যাকটাস
    পুষ্পবৃক্ষ, সুগন্ধ মাখা কোমল লতা;
করলো তারাও বাস, সয়ে উপহাস
    দেখিনি কারও হতাশা সে ব্যকুলতা।

তাকিয়ে দেখিনি, যখন ঘুম ভাঙ্গলো
    মহাশূন্যের সে নীরবতা, নিস্তব্ধতা;
অবাক করে কানে যেন ধ্বনিত হলো
    ফিরে চলো, ডাকছে ঐ জগত মাতা।