ধরায় আমরা যেন অসুস্থ এখন
বন্দী হয়ে আছি লালসার কারাগারে;
দুটো হাতেই পরেছি অসত্য কাঁকন
মানুষ হয়েও ঘুরি সে পশু শরীরে।

হাতে পায়ে পরে থাকি দর্পের জিঞ্জির
বলেও বেড়াই আমরাই তো মানুষ;
লোকালয়ে থাকি,অরণ্যে তো পশু নীর
কৈ সেথা অসন্তোস,দেখি না কলুষ।

সমাজে আজো মরনোম্মুখ কতো মুখ
কতো হাহাকার,গরীবের চাপা কান্না;
ভাগ্যবান কতো,তাদের অনন্ত সুখ
অসুখ বিসুখে ভরা যে জগতখানা।


কোথায় তবে এ ব্যাধির চিকিৎসক
পাব কোথায় তেমন পবিত্র আগুন ?
জ্বালিয়ে দিতে সে অনাচার নিরর্থক
হতে ধ্বনিত শুধু প্রেমের গুন গুন।