চলে যাবো আমি আমার সে গাঁয়ে
     থাকবো না আর ইটের শহরে;
হেথা মানুষ যেন তৈরী পাথরে
     মাথা ঠুকে সদা মানুষের পায়ে।


গাঁয়ে সে খড়কুটো, মাটির ঘর
     আছে আঙিনায় সব্জির বাগান;
মৌমাছি গায় যে গুন গুন গান
     রবো সেথা হোক গে দুখ বালুচর।


রাতে আলো জ্বেলে আসবে জোনাকি
     প্রাতে আসবে শান্ত শিশির কণা;
খড় অগ্নি পোহাতে গরীব সোনা
     দিনে শুনবো জারী, বাউল কত কি।


হেটেছি সে রাজপথে জন অরণ্যে
     মানুষে দেখেছি ক্ষুদ্রতা, নীচতা;
দেখেছি স্বার্থপরতা, যান্ত্রিকতা
     চলে যাবো, রবো না আর এখানে।


          রচনা কাল:২০১২