যাকে খুঁজে ফিরি এই গভীর অরণ্যে
  পাই না যে কোথাও তবে তারে;
পাই না সাড়া ডেকে যাই প্রতিক্ষণে
  যেন সে হারিয়ে গেছে গভীরে।

বেদনা লুকিয়ে এগোই,পাই সমুদ্র
  পিছে শুনি শহরের গর্জন;
পাশে মানুষ দেখায় অতিশয় ভদ্র
  সবাই যেন পর কৈ আপন ?

প্রেম ভালোবাসা দিয়ে যারে কাছে ডাকি
  স্বপ্ন আঁকি মাখবো মমতা;
চোখ দু’টি শিশির বন্যায় যায় ঢাকি
  আঁধারে ভরে এ জীবন পাতা।

মরীচিকার মতো দূরে ভাসে ঐ আলো
  কাছে গেলেই তা কিছুই নেই;
চোখের পলকে সবই হয় যে ধুলো
  আজ আর কাল যেন একই।

কখনো ভাবি অতৃপ্ত আমার এ মন
  হয়ত পাবে একটু সান্ত্বনা;
হবে পরিতৃপ্ত দেখা দিবে প্রিয়জন
  ভুলে যাব সব ব্যথা যন্ত্রণা।