এক
কখনো কাটে নি আমায় জানোয়ার
     যদিও কখনো উপবাসী;
দিই দুধ ভাত করি যতন তাহার
     কাটে তবু ঐ সে মানুষই।


             দুই
  করি বাস এই মরু প্রান্তরে
  দেখি কত সে মরীচিকা;  
  আমি কত যে ভালোবাসি তারে
  তবু তেমনি আমি একা।


             তিন
  পাশে যখনই তুমি নেই
  আছে সঙ্গ দিতে কত বই;
  কখনো দুখ কান্নায় ভাসি
  মানায়ও তারা হাসি হাসি।


             চার
মা চুমু খেয়ে বলেন, বাবা সোনা
   হও ভালো কর্মে, আচরণে;
আমার মাঝে নাকি দুরন্তপনা
   শুনেও শুনি না কিছু কানে।


             পাঁচ
ভোটের আগে নেতারা আজকাল
   করে বড় গল্প আর হৈ চৈ;
দেখিও সর্বত্র সকাল বিকাল
   ভোট শেষে তবে যায় কই ?