শেষ না হতেই অফিস,মনকে বলি
চলো না লিখি,সাজাই তোমায় ‘কবিতা’;
মন বলে,দূর ! আয়াস বিশ্রাম ফেলি
সে কি হয় ? চেষ্টা তোর সবি যাবে বৃথা।
গভীর সে নিশ্চুপ রাতে কে যেন ডাকে
বলে,সাজিয়ে তোর কবিতা,যা ঘুমুতে;
টিক টিক করে ক্ষণ যায় কোন ফাঁকে
পারি না তবু সাজাতে তাকে কোনমতে।


ভালোবাসি ‘কবিতা’ সদাই থাক মনে
শব্দ একটিও লিখা হয় না পাতায়;
রজনী তন্দ্রাহীন, যায় বিতে গোপনে
তবু পারি না সাজাতে কবিতা তোমায়।
হবো না নিরাশ যতক্ষণ এই শ্বাস
সাজাবোই তোমায় এই তো অভিলাষ।


             চতুর্দশপদী কবিতা