পীচঢালা পথে নিয়ত কত পথিক
সে প্রচন্ড ভিড়ে চলে তারা এক সাথে;
কখনও কারও লাগে যে দোলা চিত্তে
আবার কখনো কিছু,মনে দাগ কাটে;
স্মৃতি হয়ে রয় কিছু,এ হৃদয় পটে
কখনো মেলে শুধুই জ্বালা অত্যধিক।


যত ক্ষণ ব্যাপি চলে এ শ্বাস প্রবাহ
বাঁচতে চায় সবি,চলা যায় না থেমে,
অশান্ত নদী যেমন মহাসিন্ধু প্রেমে
চলতেই থাকে,অস্থির বিরামহীন
তেমনি জৌলুষ কলুষে হয়ে বিলীন
পথিকের থামে না চলা পেয়েও দাহ।


ঘূর্ণিঝড়ের আবর্তে আবার কখনো
কেউ বা হয়ে পড়ে বড় বেশী মাতাল,
কারো ভাগ্যে হয়ত জুটেই না সকাল
পায় না মান,শুধু ক্ষুধা ও অবহেলা
ঘুরে মানুষের দ্বারে দ্বারে,হৃদে জ্বালা
হৃদয় মুচড়ে দুমরে চৌঁচির যেন।


         রচনা কাল:২০১২