আমার হয়েছে বয়সই কত
    সে পাঁচ, ছয় না হয় হবে সাত;
রই সারাদিন কাজে কর্মে রত
    আসি রাতে মার সনে খাই ভাত।


মা সদা করে কাজ পরের বাড়ি
    তবুও বারো মাসই টানাটানি;
রাতে বলি, মার হাতদুটো ধরে
    কত আর টানবে মা, এই ঘানি।


এবার না হয় ধরি আমি হাল
    কর এখন বিশ্রাম, থাক ঘরে;
আর কত সইবে ওদের গাল
    এ বয়সে কেউ, এত কষ্ট করে ?


ঈদে এবার আমি চাই না কিছু
    তোমার আঁচলে কাটাবো রাত;
যেও না তুমি আর কাজের পিছু
    থাকব উপোস চাইব না ভাত।


দু’চোখ মা’র অশ্রুতে টলমল
    কম্পিত ঠোঁট, শূন্যে উঠায় হাত;
হে প্রভু, কর দ্বিখণ্ডিত ভূতল
    না হয় দাও সে এক মুঠো ভাত।