এক
      জীবন হয় যখন বিনাশ
      হিমঘরে নাম তার লাশ;
      বাতাসে মিশে যায় এই শ্বাস
      পড়ে রয় আতর  সুবাস।


                  দুই
ইতিহাস এমনই এক কারাগার
      সর্বদাই থাকে উন্মুক্ত;
ভালো মন্দের আবাস সমাহার
      সবাই যেন অভিযুক্ত।


                  তিন
  ফুটপাথ আর রাজপথ সবই পথ
    হয় তাতে শুধুই পথচলা;
  এখানেও রয়েছে ভিন্ন জনমত
    ‘ফুটপাথ’ শব্দার্থ অবহেলা।

                  চার
ক্ষুদ্র কত পিপীলিকা দলে দলে
    নীরবে যায় কোথায় ?
খুঁজে ভবিষ্যত, তবে ঐ আকালে
    কি খাবে, চিন্তা মাথায়।


                  পাঁচ
ঐ নীলাকাশে আলোর অপরূপ প্রতিমা  
   রূপালী আলোতে ভাসায় পৃথিবী;
শুধু বিলায়, প্রতিদান চায়না চন্দ্রিমা
   ঋণী সে জন্মভর, দাতা ঐ রবি।