কিসের অধিকার কৈ গণতন্ত্র তবে
   ভোট নেবে তারা ষোল আনা
   জনতা পায় না বস্ত্র দানা
দুর্নীতি অশান্তিতে দেশটা গেল ডুবে।


অনাহারে ও অর্ধাহারে মানুষ কত
   জুটে না সে এক বেলা ভাত
   ক্ষুধার জ্বালায় কাটে রাত
খুঁজে বেড়ায় উচ্ছিষ্ট ডাস্টবিনে যত।


গ্রামে গঞ্জে দেখি হতাশ ঐ কৃষাণেরা
   রোদে শরীরে ঘামের ঢল
   ফলায় সে সোনার ফসল
ন্যায্য শ্রম মূল্য কখনো পায় না তারা।


শহরে বন্দরে ঘুরছে মিলের চাকা
   মালিকেরা গড়ে গাড়ি বাড়ি
   শ্রমিক পায় না বস্ত্র শাড়ী
দৈন্যে জীবন ভরা হয় না স্বপ্ন আঁকা।


যারা নেতা রাতারাতি করে বাড়ি গাড়ি
   সেবক হয়ে করে কর্তৃত্ব
   জনতা নিয়ত ভাগ্যহত
মালিক হয়েও জ্বলে না ভাতের হাঁড়ি।