লুকিয়ে রাখি বুকে,কত দীর্ঘশ্বাস
কেউ তো বুঝে না,হৃদয়ের পাতালে
রয় যে পড়ে,যেন এ তার আবাস,
কান্নার ফোঁটা হয়ে ঝরে অশ্রুজলে।


বোঝে না এই মন,সান্ত্বনার ভাষা
অলক্ষ্যে কাঁদে,ও কিছু নয়,ভণিতা,
যেন আসবে ফিরে এমনই আশা
ফিরে কি কখনো বৃক্ষের ঝরা পাতা ?


পৃথিবীতে যা একবার যায় ঝরে
আবার তা কখনো ফিরে নাহি আসে;
সত্য কথাটি মন বুঝতে কৈ পারে
কন্ঠ তার আজো শুনি যেন বাতাসে।


চলে গেছে কবে প্রিয় যে বহুদূরে
চেয়েছিল হতে চিরকালের সাথী;
দেখি যেন হাসে,নীল আকাশে তারে
নক্ষত্র হয়ে জানায় ভালোবাসা প্রীতি।