হিমের এ ঘন কুয়াশায়
চারিদিকে যেন আঁধার হলো;
   শহর বন্দরে আর গাঁয়
হাড় কাঁপানো শীত যে এলো।


   নানা রঙের অতিথি পাখি
এসেছে বেড়াতে দেখ ঐ কত;
   গায়ে যেন কত রঙ মাখি
নিয়ে এসেছে ভালোবাসা যত।


   যাত্রা কীর্তন ও বাদ্য গান
আগে কত হতো এ পৌষ মাঘে;
   আজ নেই সে ঐ কলতান
খেয়ে গেছে সবই শীত বাঘে।


   চিতই পিঠা খেজুর গুড়
সঙ্গে যদি আরো ঐ ভাপা পুলি;
   লেপ কাঁথা ফেলে দূর
খায় সবি কাজকর্ম শিকায় তুলি।