যেন কতগুলো অজানা চিঠির মত
আসে সদা,ভাষা পারি না তবে বুঝতে;
চিনি না সে বাহক যেন অপরিচিত
আসছে যারাই একদম শূন্য হাতে।
আজ চারিপাশ ঘরবাড়ি ভরপুর
কেউ রবি কেউ শশী আরো কত সোনা;
কেউ রয় কাছে আর কেউ রয় বহুদূর
কেউ এ হৃদয়ে কাড়ে কেউ মনখানা।


ধরিত্রীর কি সে অপূর্ব নিয়ম রীতি
নতুনকে বলে স্বাগত,প্রতিনিয়ত;
পুরনো তাদেরে শুনায় বিদায় গীতি
চিঠির ভাষা বুঝতে গেল দন্ড কত।
আরশিতে মুখ রাখতেই সবি স্পষ্ট
চিঠির ভাষা বুঝতে নেই আর কষ্ট।


         চতুর্দশপদী কবিতা