নির্জীব এ ধাম ইটের দেয়াল ঘেরা ।
       করি বাস আজ বহুদিন
       মন চায়,না হয় কদিন
থাকি,আলো দিতে যেথা নামে জোনাকিরা।

যেখানে সকাল হয় পাখিদের ডাকে
       ভাঙ্গে ঘুম হেথা,শত হর্ণে
       হৈ চৈ হট্টগোল শুনে শুনে
ব্যস্ততা গর্জন যবে অনুভবি বুকে।

মুক্ত মাঠে ওখানে ঐ রাখালের দল
       গায় গান রঙিন বাঁশীতে
       ছুটে কৃষাণ লাঙ্গল হাতে
করতে চাষ ফলাতে সোনার ফসল।

সুখ দুখে ছুটে আসে পাশে কতজন
       হৃদে নেই উঁচু নীচু ভাব
       এমনই সরল স্বভাব
ভালোবাসে একে অন্যে,কত না আপন।

ফিটফাট হ্যাট কোটে,হেথা দম বন্ধ
       চলাফেরা বাস ট্রাম রথে
       ওখানে ঐ ধুলো মাখা পথে
বসি বৃক্ষ ছায়ায়,পাই মাটির গন্ধ।

হাসি খুশী কলরবে থাকা যায় মেতে
       পাই যে সবুজ কোমলতা
       সর্বত্র সরলতা মমতা
সদা ইচ্ছে হয়,মন চায় ফিরে যেতে।