এক
কাগজে যা লিখে  গেলাম
      হয়ত এ প্রলাপ;
হৃদয়ে যা এঁকে গেলাম
      করবে তা সংলাপ।


               দুই
লুকিয়ে মুখখানি হলে আড়াল
   দিলে যে আমায় ফাঁকি;
করলে তৈরী পাথরের দেয়াল
   তোমাকে তবুও দেখি।


               তিন
   ভাবছো বড় হতে হতে
   ঐ সে আকাশ ছোঁবে;
   আমরা ছোট  হতে হতে
   রবো না আর নভে।


               চার
চোখের পানিতে  নাকি হয়
       এক সে সাগর;
বারে বারে জীবনে পরাজয়
       করে যে ডাগর।


               পাঁচ
দীর্ঘশ্বাসও এক প্রকার শ্বাস
   জীবন পুড়ায় আগুনে;
উপহাস আর ভাগ্য পরিহাস
   জাগায় যন্ত্রণা মননে।